May 27, 2011

উইন্ডোজ এক্সপিতে ইরর চেকিং পদ্ধত


হঠাৎ কোনো কারণে Computer off বা Re-start হয়ে যাওয়ার কারণে Computer ডিক্স ড্রাইভে ব্যাড সেক্টর তৈরি হতে পারে। ফলে অনেক সময় Computer-এর গতি কমে যেতে পারে। তাই মাঝে মাঝে Computer-এর বিভিন্ন ড্রাইভে স্ক্যান
ডিক্স বা ইরর চেকিং করা উচিত। Computer-এর বিভিন্ন ড্রাইভে নানা ধরনের সমস্যা দেখা দিলে তা শনাক্ত করার ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহার করতে পারি খুব সহজে। এর মাধ্যমে Computer ব্যবহারকারী তার নির্দিষ্ট কোনো হার্ডডিক্স ভলিউমে সৃষ্ট সমস্যাগুলো সম্পর্কে অবহিত থাকতে পারেন এবং পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন। বিদ্যুৎ সমস্যার কারণে Computer বন্ধ বা অন্য কোনো হার্ডওয়ারজনিত কারণে Computer হঠাৎ Re-start হতে পারে। যার কারণে Computer-এ যেসব প্রোগ্রাম চালু ছিল তা ক্ষতিগ্রস্ত এবং অনেক সময় প্রোগ্রামে ওপেনকৃত ফাইলের কিছু তথ্য হারিয়ে যেতে পারে। আবার অনেক সময় এ ধরনের কারণে হার্ডডিক্সে স্থায়ীভাবে ব্যাড সেক্টর পড়তে পারে। এ কারণে স্ক্যান ডিক্স চালনা করা একান্ত প্রয়োজন_ যাতে করে হার্ডডিক্সের বর্তমান অবস্থা জানা যায়।

উইন্ডোজ এক্সপিতে উপরোলি্লখিত সমস্যা দেখা দিলে Computer-টি জব-ংঃধৎঃ হওয়ার সময় হার্ডডিক্স স্ক্যান করার পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এ পদ্ধতিকে চেক ডিক্স বা ঈঐকউঝক বলে। এই প্রক্রিয়া চলার সময় কী-বোর্ডের যে কোনো কি চাপলেই উক্ত প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। এই প্রক্রিয়া কখনো স্বয়ংক্রিয়ভাবে চালু হলে তা বন্ধ করা উচিত নয়। উক্ত প্রক্রিয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়।

উইন্ডোজ এক্সপিতে ইরর চেকিং পদ্ধতি:

Computer পরিচালনার ক্ষেত্রে এবং হার্ডডিক্সের সঠিক যত্ন নিতে মাঝে মাঝে এই কাজটি করা উচিত। উক্ত কাজের জন্য নিচের পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে।

Computer এর ডেক্সটপ থেকে My Computer-এর আইকনে মাউস পয়েন্টার নিয়ে ডাবল ক্লিক করে My Computer-এ প্রবেশ করুন।

যে ড্রাইভে স্ক্যান ডিক্স বা ইরর চেকিং করতে চান সেই ড্রাইভের উপর মাউস পয়েন্টার রেখে মাউসের ডান বাটনে ক্লিক করুন এবং আগত পপআপ মেনু থেকে Properties -এ ক্লিক করুন।

স্ক্রিনে একটি Properties ডায়ালগ বক্স আসবে। ওই ডায়ালগ বক্স হতে Tools ট্যাবে ক্লিক করুন।

Tools ট্যাবের অধীনে থাকা Error Checking হতে Cheek Now বাটনে ক্লিক করুন।

Check Disk নামে একটি উইন্ডো আসবে এবং আগত বক্স হতে ক্লিক করে দুটি টিক দিতে হবে। শেষে উক্ত বক্সে Ok বাটনে ক্লিক করতে হবে।

এখন চেকিং প্রক্রিয়াটি শুরু হবে। বিভিন্ন ফেইজে প্রক্রিয়াটি চলবে এবং প্রক্রিয়াটি সম্পন্ন হতে কিছু সময় লাগবে।

Disk Checking Complete নামে একটি বার্তা প্রদর্শিত হবে এবং ওই বক্সে Ok বাটনে ক্লিক করতে হবে।

এভাবে খুব সহজে স্ক্যান ডিক্স বা এরর চেকিং প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারি। এর মাধ্যমে উক্ত ডিক্স ড্রাইভের মোট ডিক্স স্পেস, তাতে কতগুলো ফাইল আছে এবং কি পরিমাণে জায়গা নিয়ে আছে, ব্যাড সেক্টর সম্পর্কিত তথ্য ও তার ডিক্স স্পেসের পরিমাণ, সিস্টেমটি কি পরিমাণ জায়গা ব্যবহার করছে, লগ ফাইল কি পরিমাণ জায়গা দখল করে আছে, বর্তমানে ওই ডিক্স ভলিয়মে কি পরিমাণ স্থান খালি আছে, ডিক্সের সর্বমোট অ্যালোকেশন ইউনিটের পরিমাণ এবং আর কি পরিমাণ অ্যালোকেশন ইউনিপ খালি আছে এসব তথ্যাদি জানা যায় খুব সহজে।

No comments:

Post a Comment