Nov 2, 2010

মাই নেটওয়ার্ক প্লেসে কম্পিউটার দেখা না গেলে

আপনার পিসি একটা Workgroup এর অধীনে কাজ করে। পিসিতে নেটওয়ার্ক কানেক্টিভিটি ঠিক আছে, ইমেইল কাজ করছে, ইন্টারনেট ও কাজ করছে। কিন্তু সমস্যা হল মাই নেটওয়ার্ক প্লেসে গেলে কম্পিউটার দেখা যাচ্ছে না। এই ক্ষেত্রে ২টা সমাধান আছে। প্রথমে ১নং টা করুন না হলে ২নং টা করবেন।

১নং সমাধান:
My Computer এ রাইট মাউস ক্লিক করে Properties এ ক্লিক করুন। Windows XP হলে Computer Name ট্যাব এবং Windows 2000 হলে Network Identification ট্যাবে ক্লিক করুন। Network ID বাটনে ক্লিক করুন। Network Identification Wizard রান হবে। Next ক্লিক করুন। This computer is a part of a business network………. সিলেক্ট করে Next দিন। My company uses a network without a domain সিলেক্ট করে Next দিন। Workgroup Name আগে যা ছিল তা লিখে Next দিন।
Finis দিন। পিসিকে একবার রিবুট করে নিন। এর পরেও না হলে ২নং সমাধানটি দেখুন।

২নং সমাধান:
My Network Place এ রাইট মাউস ক্লিক করে Properties এ ক্লিক করুন। Network Connections ফোল্ডার ওপেন হবে। Local Area Connection এ রাইট মাউস ক্লিক করে Properties এ ক্লিক করুন। Local Area Connection Properties ওপেন হবে। আপনার পিসি যদি DHCP সার্ভারের অধীনে চলে তাহলে কিছু জানার দরকার নেই কিন্তু স্ট্যাটিক আইপি ব্যবহার করলে আইপি সংক্রান্ত তথ্যগুলি লিখে রাখুন(যেমন: IP Address, Subnet Mask, Gateway, DNS ইত্যাদি)। এক এক করে Client for Microsoft Networks, File and Printer Sharing for Microsoft Networks, Internet Protocol (TCP/IP) ইত্যাদি সহ সবকিছু Uninstall বাটনে ক্লিক করে আনইনস্টল করুন। পিসি রিবুটের মেসেজ আসলে রিবুট করুন। এরপর আবার উপরের নিয়মানুযায়ী Local Area Connection Properties ওপেন করুন। Install বাটনে ক্লিক করে একে একে Client থেকে Client for Microsoft Networks, Service থেকে File and Printer Sharing for Microsoft Networks এবং Protocol থেকে Internet Protocol (TCP/IP) ইনস্টল করুন। স্ট্যাটিক আইপির ক্ষেত্রে লিখে রাখা তথ্যগুলি আবার সেট করে করুন। পিসি রিবুট করুন।

No comments:

Post a Comment