Oct 4, 2010

মেমোরি কার্ড কেনার আগে জেনে নিন

মেমোরি কার্ড বা ফ্ল্যাশ মেমোরি একটি সাধারণ দৃঢ় ইলেকট্রনিক ফ্ল্যাশ মেমোরি উপাত্ত সংগ্রাহক ডিভাইস যা ডিজিটাল ক্যামেরা, কম্পিউটার, মোবাইল ফোন, মিউজিক প্লেয়ার, ডিভিডি গেমস, টেলিফোন এবং অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রের সঙ্গে ব্যবহার করা হয়। বিভিন্ন ধরনের মেমোরি কার্ডের মধ্যে কমপ্যাক্ট ফ্ল্যাশ, মেমোরি স্টিক, স্কিউয়ার ডিজিটাল এবং এক্সডি অন্যতম। এগুলো আকৃতিতে অনেক ছোট বা ক্ষুদ্র, অমসৃণ কিন্তু তথ্য ধারণ ক্ষমতা অনেক বেশি। বিভিন্ন ধরনের মেমোরি কার্ড বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হয়।

নকল কার্ড হতে সাবধান
নকল মেমোরি কার্ড আসল মেমোরি কার্ডের মতো কাজ করে না। নকল মেমোরি কার্ডে ডাটা ট্রান্সফারে গতি অনেক কম থাকে এবং ধারণ ক্ষমতা উল্লেখিত ধারণ ক্ষমতা থেকে অনেক নিম্নমানের। দেখা গেছে, একটি ২ জিবি নকল মেমোরি কার্ড তার ধারণ ক্ষমতার অর্ধেক ধারণ করতে পারে। অধিকাংশ ক্ষেত্রে মেমোরি কার্ড বাজারজাত করার সময় একটি করে ওয়ারেন্টি কার্ড থাকে। সুতরাং সেটাও দেখে নিতে পারেন।

কীভাবে চিনবেন নকল মেমোরি কার্ড?
প্যাকেজিং বা মোড়ক দেখে : বেশিরভাগ নকল মেমোরি কার্ড জীর্ণ বা পুরাতন বক্সে প্যাকেটজাত হয়ে থাকে। প্রসিদ্ধ ব্যান্ড যেমন সানডিস্ক এবং সনি তাদের প্যাকেটজাতকরণের সময় প্রকৃত হলোগ্রাম স্টিকার যুক্ত করে থাকে। অপরদিকে নকল মেমোরি কার্ডগুলো পুরাতন বক্সে কোন প্রকার হলোগ্রাম স্টিকার ছাড়া প্যাকেটজাত হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে কোনো প্রকার প্যাকেট ছাড়া অনেক কম দামে এগুলো বাজারে বিক্রি হয়ে থাকে।
লেবেল দেখে : ব্র্যান্ড কোম্পানিগুলোর আসল মেমোরি কার্ডের অবশ্যই একটি সিরিয়াল নম্বর থাকে। প্রতারকরা অন্য পথ অনুসরণ করছে, তারা যে মেমোরি কার্ডগুলো বাজারে ছাড়ছে তাতে কোনো প্রকার সিরিয়াল নম্বর থাকে না। যদিও থাকে সেগুলো ভুলভাবে প্রিন্ট করা।
প্রেজেন্টেশন : প্রকৃত প্রস্তুতকারকদের মতো করে মেমোরি কার্ডের মধ্যে তারা প্রিন্ট করতে পারে না, এতে যে সংক্ষিপ্ত বিবরণ থাকে সেগুলো অস্পষ্ট মনে হয়। সাইজ ও ডিজাইন অনুসারে মেমোরি কার্ডের এ মাধ্যমগুলো প্রকৃতভাবে বসে না, যা কাজে বাধা সৃষ্টি করে।

নকল কার্ডের সমস্যাগুলো
নকল মেমোরি কার্ডগুলো যদিও কাজ করে কিন্তু প্রকৃত কার্ডগুলো থেকে ভর গতি অনেক ধীর গতিসম্পন্ন। বিক্রেতারা অন্যভাবে অভিযোগ দাঁড় করায় যে, নকল মেমোরি কার্ডগুলোর কোন ওয়ারেন্টি নেই। নকল কার্ডে কোনো সিরিয়াল নম্বর থাকে না। সুতরাং কেনার সময় এগুলো দেখে নিলে ভালো করবেন।

No comments:

Post a Comment